তোমরা কি দেখেছ কভূ ?
ফুটপাত আর আদালতের মোড়ে কারা বসে থাকে ?
ময়লা দূর্গন্ধযুক্ত ছেঁড়া কাপড় ও থালা নিয়ে
অথবা শীতের রাতে ষ্টেশনের প্লাটফর্মে,
সংসদ প্রাঙ্গনে নয়তো, পার্কের গাছ তলায়
ছেঁড়া কাঁথা অথবা চটে গাঁ ঢাকা দিয়ে।


তোমরা কি দেখেছো এসব ?
কমিউনিটি অথবা চায়নিজ রেস্তোরার সামনে
লঞ্চঘাটে নয়তো বাস টার্মিনালের কাছে
ডাস্টবিনের পাশে ওভার কিংবা কীন ব্রীজের নীচে,
কারা সারাদিন ঘুরে বেড়ায় পথচারীদের পানে,
রোদ বৃষ্টি আর ঝড়-ঝাপটা কাদের বদন মানে ?


কেউ কি এর খবর রাখো ?
এসব পঁচা দুর্গন্ধযুক্ত অখাদ্য খাচ্ছে কারা ?
জীবনের তাড়নায় এসব খুটে খেতে কেন বাধ্য ওরা ?
হিসাব করে দেখো ওরাতো আমাদেরই মতো
সৃষ্টির সেরা জীব আর শ্রেষ্ট মাখলুকাত।
জন্মতো আমাদেরই মাঝে, মৃত্যুও একই পাশে।


ওদের কি কোন স্বপ্ন নেই ?
আমাদের মতো মানুষ হয়ে বেঁচে থাকার,
পরিবার আর স্বজন নিয়ে সুখের সংসার গড়ার।
কী অপরাধে ওদের আজ রাস্তা হবে ¯হান,
শিয়াল কুকুরের সাথে হবে তাদেও অব¯হান ?


এ দায়িত্ব কাদের ?
কোটি টাকার সম্পদ নিয়ে করছেন অহংকার
ভুলেও তো করতে চান না ওদের উপকার।
রাস্তাঘাটে টাকা খুঁজলে যাবে আপনার মান,
আপনি যে তারই জাতি সে নয় কি তার প্রমাণ।