নিষিদ্ধ জটিলতায় আজ আমি অভিযুক্ত ও নির্বাসিত,
মনের নীরব অনুভূতিগুলি যেখানে অবহেলিত, উপেক্ষিত,
হৃদয়ের শত কাকুতি সেখানে অরণ্যের রোদন।
সমাজের রূড় বাস্তবতায় ওরা চরম বিশ্বাসী,
কোন যুক্তির ধার ধারে না
ওদের নিষিদ্ধ জটিলতায় আমার অভিষেক
নীরব নিথর এবং জরিমানা সহ প্রস্হান।


অথচ নিজেদের নিষিদ্ধ বলয়ে ওরা সুরক্ষিত,
সেখানে নেই কোন জটিলতা, নেই কোন তারতম্য।
এ কোন বাস্তবতা ! তুমি কি অনুধাবন করো ?
প্রশ্ন করার ক্ষমতা আমার নেই
আহবান করা হয় আবার পরিত্যাগও করা হয়,
ফুল দেওয়া হয়, আবার সেই ফুল মাড়ানোও হয়।
কুশল বিনিময় হয়, পরোক্ষ নিন্দার ঝড় বয়,
আমি এর কোন উত্তর চাই না।


কারন সম্মানের গদিতে ওরা সর্বদাই সুসংহত
যদিও এটা তাদের অলিক কল্পনা।
আমি কেবল প্রকৃতির কাছে অনুনয় করি
অনুনয় করি জ্যোস্নৎরাতে আর সূর্যাস্তের নির্মল প্রভাতে।
তোমরাও নিষিদ্ধ বাধঁনে জড়িও না তাদের মতো
যাদের ভুলা যায় না প্রস্হানের পরও।