এভাবে আর কত রাত কাটাবো ?
আর কত বর্ণিল বসন্ত হবে নিরামিষ।
অন্ধকার আকাশে মেঘের গর্জন,
বাতাসে সোনামির ক্ষীপ্রতা,
জনতার বুকে ক্ষে!ভের প্রতিধ্বনি,
শান্ত ভুমিতে কত অশান্তির দাবানল।


দিন-রাত অস্হির, অস্হির জনগন
প্রশাসন অস্হির, অস্হির শোষকের দল,
প্রতিবাদী কন্ঠ স্তব্ধ, তাই হয়েছে ক্ষুদ্ধ,
হয়েছে তীক্ষ্ণ, হয়েছে প্রখর,
বুকে নিয়েছে আজ শহীদি চেতন,
দেশদ্রোহী বেঈমান করবে নিধন।


দানবের সাথে মানবের জয়
পারা না পারা নয়কো বিষয়,
দেখ, অত্যাচারীর দ্বার ভেঙ্গে
একদিন সত্যের হবে বিজয়,
দেশপ্রেমিক বীরেরা করছে লড়াই
পায়ে আছে শিকল, মুখে সত্যপণ।


ওরা, মুসলিম নয়তো বাঙ্গালী
তাইতো সবাই বীরের জাতি,
রক্ত দিয়েই ঋণ শোধ হয়,
রক্তের হবে যত বিনিময়,
কোটি মানুষের দূর্বার চাপে-
শোষকের প্রাচীরে আসবে বিজয়।


গুলি গ্রেনেড, বোমার আগুন
সব মাড়িয়ে আসবে ফাগুন,
দুঃখের সাগর করবো পার,
মুক্ত বাতাসের আসবে জোয়ার,
অগ্নিস্নানে আজ নেবো শপথ,
হয় জয় নয় মানবতার পরাজয়।।