মা তুমি জগতের শ্রেষ্ট নারী
আমি বিনে কে জানে এ বানী,
যখন আমার কেউ ছিলনা-
তখন ছিলে মা তুমি।
মা তুমি শ্রেষ্ট নারী।। তোমার গর্বে জন্মে মাগো-
ধন্য আমি ধন্য,
তোমায় ছাড়া আজকে মাগো-
হন্য আমি হন্য।
শৈশব কৈশোর তোমার কোলে মা-
কাটিয়েছি প্রতিক্ষন,
আজ মা আমার তোমায় ছেড়ে-
দুরে রয়না মন।
জানিগো মা রেগে আছো-
আমার উপর তুমি,
আমি যে মা তোমার জন্য-
কেঁদে প্রহর গুনি।
তবুও কি মা ভাঙ্গবেনা মান,
করবেনা মোরে ক্ষমা।
ছেলে বলে আয়রে কোলে-
দেবেনা তুমি চুমা।
তাহলে মা জেনে রাখো-
আমার মনের কথা,
সারা জীবন তোমায় নিয়ে-
থাকবে মনে ব্যথা।
আগেতো মা তুমি মোরে-
বলতে সকল কথা,
উপদেশ আর নির্দেশে মা-
বুঝাতে সকল প্রথা।
এখন কেন মাগো তুমি
হয়ে গেলে নিঃস্ব,
নিরবতা ভেঙ্গে মাগো-
দুর করো সংশয়।
পৃথিবীতে মাগো তুমি-
আছ শুধু একজন, তোমা-সম নেই মাগো-
অন্য আপনজন।
তোমায় মাগো কষ্ট দিচ্ছি
জীবন পদে পদে,
তবুও তুমি করছো বরণ
রাখছো সব আপদে।
তোম-আশির্বাদ পেলে মা
পাবো মোর নিশানা,
তোমার পদতলে হবে মোর
পর-মুক্তির ঠিকানা।
বিরক্ত আর ধর্য্যহারা
হওনি তুমি কখনও,
আদর সোহাগ দিয়ে মা
দেখো তুমি এখনও।
তাই মাগো আজকে আমি
পেশ করেছি নাজরানা,
জান্নাতের উচ্ছ¦ আসনে
করে দিও ঠিকানা।।