বছর তিনেক পেরোলো,
কোথায় গেলো টম?
বোকা সোকা মুখটি তার
কথায় কথায় ববম্ বম্।


ঐ যে দেখো,মিষ্টি মেয়ে
নাম যে তার জেরি,
কথায় কথায় মৃদু হাসি
ও মা কি সুন্দরী!


মিষ্টি মেয়ে মিষ্টি পেলে
টম ভাইয়াকে নাচায়,
টম ভাইয়ার মুখটা দেখো,
নাক যে তার বোঁচাই।


ব্যথায় ব্যথায় কাঁদছে টম,
পায়না দেখা আর,
জেরি আছে মনের সুখে
কি তার হাসির বাহার!


টম ভাইয়া গো,টম ভাইয়া গো,
এমন করে কেন যে রাগো,
মিষ্টি মেয়ের দোয়া নিয়ে
কোথায় তুমি ভাগো?


ঐ যে দেখো শ্বশুরবাড়ি,
শ্বশুর তোমার যান হেঁটে,
ব্যাগটা তুমি ধরতে পারো
দোয়া দিবেন বটে।


ব্যগে তার অনেক জিনিস,
দিতে পারো কানের দুল,
কেউ জানবে না,
বুঝবে না সে কথা,
হাসবে সে,নীরবতা,
মিষ্টি মেয়ের কাজল চুলে
নিত্য দিবে দোল।


রাগবে তোমার রাগকুমারী,
রাগার মতো রাগ,
জলদি করো ঢালো পানি,
আর বাড়িও না আগ।


এমন করে আর কতকাল
দিবে ব্যথা তাকে,
এবার তো আপন করো
অবুঝ লোকটাকে।


টম ভাইয়ার মুখটা কালো,
লাগছে না আর ভালো,
সে যে আমার বন্ধু হয়,
মানুষটা বড়ো ভালো।


নামের আগে লেগেছে তার হাজি,
লোকটা না হয় একটু পাজি,
তবুও তো ভালো,
দয়া করে জীবন তার করো আলো।


টমবাবুটা! টমবাবুটা,
রাগ  করো না বাবু,
এই যে দেখো আসছে জেরি,
রাতের প্রদীপ নিভু, নিভু।


জেরি তুমি ঘুমিয়ে পড়ো,
ঘুমের দেশের পরি,
টমবাবুটা ঘুমিয়ে গেছে
কাজ করেছে ভারী।


এখন আমি ঘুমিয়ে যাবো
আর বাড়াবো না কথা,
টমবাবুটা ঘুমিয়ে থাকুক,
বজায় থাকুক নীরবতা।