জীবন অবিরত, কখনও থেমে থাকে না কারো জন্য।


অবিরত


আঁধার রাতে প্রদীপ জ্বেলে
বাহির পানে চক্ষু মেলে
যে দিকেই হোক দৃষ্টি গেলে
শুধুই তোমায় দেখতে পাই ।।।


কেন যে হায় ফিরিয়ে দিলে
আজও শাপলা ফোটে আমার ঝিলে
তুমি লুকিয়ে রইলে দরজায় দিয়ে খিলে
এই আমি পুঁড়ে হয়ে রই ছাই ।।।


এখন আমার হৃদয়ে চমকায় পিলে
অদম্য ইচ্ছাগুলো দমাবো কষিয়ে কিলে
ভুলে যাব, কোন কালে তুমি আমার ছিলে
চিরকাল তো আর একা থাকবনা, এখন ভাবি তাই ।।।


হঠাৎ তুমি ফিরে এলে
সেই সিদ্ধ হস্তে আজ জীর্ণ বাসন শীর্ণ থলে
নূপু্র বিনে পা ও হার বিহীন গলে
দুঃখিত, ভালোবাসায় কি আর ন্যাকামী চলে
থাকো তুমি বসে তবে, এবার আমি যাই ।।।