কবিতাটি বাংলাদেশের প্রেক্ষাপটে লেখা।


হরতাল নিয়ে আমার কিছু ভাবনা। আমার একান্ত ব্যক্তিগত মত প্রকাশের অধিকার আমার আছে। কারো সাথে মিলতে ও পারে আবার নাও মিলতে পারে। হরতালে দেশের ক্ষতি ছাড়া কোন লাভ হয় না, অর্থনীতি মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়। তাইতো হরতাল বন্ধে আমাদের জাতীয় ঐক্যের প্রয়োজন।



হরতালে কি হয়? রাস্তাঘাট ফাঁকা, বন্ধ দোকানপাট, অচল কলকারখানা ও গাড়ীর চাকা
সারাদেশে তো বটেই, মারমুখী পিকেটাররা ব্যাস্ত রাখে রাজধানী শহর ঢাকা
দিনভর মিছিল মিটিং-পিকেটিং, রাস্তা জুড়ে স্লোগান-সমাবেশ, দুর্ভোগে পড়ে আমজনতা
দুর্বলতার সুযোগ নিয়ে দুর্জনেরা জাতীয় ঐক্যে চিঁড় ধরায়, বিনষ্ট হয় আমাদের একতা।
বছর গড়িয়ে বছর যায়, ক্ষতিকর হরতাল কখনো হয় নাকো বন্ধ
অন্য দেশ ঠিকই এগিয়ে যাচ্ছে, এদেশীয় অর্থনীতি হচ্ছে ধীরে ধীরে অন্ধ


উন্নত বিশ্বের দিকে দৃষ্টি দিলে, হরতালের নজীর কি কভু মিলবে?
না, কিন্তু হরহামেশাই ভাবতে থাকি কবে এদেশে সোনা ফলবে?
কস্মিন কালেও হবে না ভাই এদেশের মান উন্নয়ন, যদি না করি নিজেদের সঠিক নীতিমালা প্রণয়ন
এই মুহূর্তে দরকার ব্যাপক গণজাগরন, প্রয়োজন জাতীয় সিদ্ধান্তের পর্যাপ্ত বাস্তবায়ন।


এখনই সময়, আবির্ভাব হোক মুক্ত চিন্তার সাথে প্রফুল্ল মস্তিষ্ক চাষ
দেশের অগ্রযাত্রায় সকলে একসাথে কাজ করব, থাকব সুখে শান্তিতে বারো মাস
সংকট নিরসনের প্রস্তাবিত সমাধান, আসুন-বসুন হরতাল বন্ধের জাতীয় আলোচনায়
আমার সোনার বাংলাদেশ ভরে উঠুক বর্ণীল অপার সম্ভাবনায়


বীর বাঙালী কলম ধরো
হরতাল বন্ধ করো।