প্রযুক্তির খাতিরে দক্ষিণ কোরিয়া এশিয়ার শিল্পোন্নত দেশগুলোর মধ্যে অন্যতম। বিশাল বিশাল সিনেপ্লেক্স আছে এদের, যার এক একটিতে এক সাথে অনেক মানুষ বসে মুভি উপভোগ করতে পারে। ছুটির দিন গুলোতে প্রচণ্ড ভীড় হয় সিনেমা হল গুলোতে।
দক্ষিণ কোরিয়ায় থাকার সুবাদে বেশ কয়েকবার হাই ডেফিনেশন চতুর্মাত্রিক মুভি দেখার সুযোগ মিলেছিল। তারই সুত্র ধরে ৪-৫ মাস আগে হলিউডে নির্মিত ছবি “সুপারম্যান (ম্যান অফ ষ্টীল)” দেখলাম। ছবিটি দেখে কিছু লাইন মাথায় চলে আসল। ৪ ডি (চার ডাইমেনশন) তে মুভি দেখে যার পর নাই ভালো লাগলো। যদিও মাত্রাতিরিক্ত অনেক কিছুই এতে দেখানো হয়েছে।  সবচেয়ে বড় ব্যাপার হল এতে কোন অশ্লীল দৃশ্য নেই, যা কিনা ইংরেজি মুভি গুলো তে হরহামেশাই থাকে। পুরো পরিবার নিয়ে একসাথে দেখার মত ছবি।



সুপারম্যান


হলিউডে বানিয়েছে এক ছবি, ‘ম্যান অফ স্টিল – সুপারম্যান’
মানুষকে বাঁচানোই যার কর্তব্য ও ধ্যান


কিন্তু সে আমেরিকার অনেক বাড়িঘর ভাংচুর করল,
দিয়ে ভিলেন কে আছাড়
অবশেষে সে শিখল, কিভাবে ভিলেনকে মারতে হয়,
শুধু মটকায়ে দাও তার ঘাড়


সিনেমার শেষে এক মেয়ের সাথে
হল তার অ্যাফেয়ার
আমরা বুঝলাম, সুপারম্যান শিখেছে
কিভাবে পড়তে হয় ভিতরে আন্ডারওয়ার