বিঃদ্রঃ প্রচলিত অর্থে  ডাক্তার ও রোগীর সাথে এই কবিতার ডাক্তার কিংবা রোগীর কোন মিল নেই। একটি রুপক কবিতা।


ডাক্তার =  নোংরা রাজনীতিবিদ।
রোগী = আমজনতা / জন সাধারন।



থাকতো রোগী সুরে বেসুরে
ডাক্তার, সে তো থাকেন অনেক দূরে
বলেছিলেন প্রতি বছর এটা-ওটা খাবে একচুমুক
শুনে মিঃ রোগীমশাই যার পর নাই বিমুখ
শরীর যে রোগাক্রান্ত, খেতে তো হবেই
তা না হলে অটোমেটিক হয়ে যাবে জবেই


অনেক দিনের কাহিল রোগী, ছিলেন অনাহারী
সবাই জানেন ডাক্তারবাবু থাকেন সদাচারী


রোগী পেল অক্কা...অতপর ডাক্তার আসিলেন
ল্যাও মারো ছক্কা...এবার তিনি কহিলেন।
মহৌষধ ছিলো নাকো সেই অজুহাতে
দিগ্বিদিক ছোটাছুটি, পৌঁছাইলেন দেরীতে
মৃত রোগী কি আর কখনো জন্মাবে ?
জন্মালেই যে আবার তাকে দোটানায় ঝোলাবে !


** নোংরা রাজনীতিবিদ'দের হাত থেকে আমজনতার আপাতত রেহাই নেই। রাজনীতিবিদ'রা  তাদের ছুরী-কাঁচি ইচ্ছামতো চালিয়েই যাচ্ছে জনগনের উপরে।**