তোমরা ধনীরা তিন’বেলা ইচ্ছামতো খাও, আবার অনেক খাবার ফেলে দাও
অথচ দেখেছো কি? দেশের সবাই কি পেট ভরে খেতে পায় এক বেলা গড়ে?
তোমরা যত পাও আরো চাও, কত রকম বিশাল অট্টালিকা বানাও
কভু দেখেছো কি? গৃহহীনরা কতো কষ্ট পায় প্রখর রৌদ্রতাপে আর ঝড়ে?


তোমরা তিন- চার জন থাকো প্রায় বিশ-পঁচিশ জন থাকার মতো বাসায়
কিন্তু ওরা? অনেক জন ঠাসাঠাসি করে থাকে, বস্তি নামক ছোট্ট খাঁচায়
তোমাদের সন্তানেরা অল্প আঁচড় লাগলেই কেঁদে বুক ভাসায়
তাদের শিশুরা জন্মের পর থেকেই বেড়ে উঠছে ধুলা বালি কাদায়


সামান্য অসুখে তোমরা দৌড়াও ব্যাংকক- দুবাই- সিঙ্গাপুর
অর্থের যোগান দিতে না পারায় তারা পারে না যেতে বেশী দূর
ধনীদের উচ্চবিলাসিতার ফলেই কি সামর্থ্য’হীনদের এই দুর্দশা?
এবার চোখ ও মন খুলে করো তোমরা এই আত্ম জিজ্ঞাসা।