আশায় বাড়ে আশা
স্বপ্নে বাড়ে চিন্তা চেতনা
নিত্যদিন মস্তিষ্ক চাষা
কর্মে আসে অনুপ্রেরণা


জ্বলছি আমি একি প্রদীপে
আর না কভু নিভে
এখন আছি কোরিয়া-উপদ্বীপে
তবুও বাংলা আমার জিভে


হারিয়ে যায় নিজের ছায়া
বোঝা বড় দায়, কি এক অদ্ভুত টান
ছাপিয়ে যায় সেই একই মায়া
তাইতো সতেজ এই মন ও প্রাণ।


---১৩/০৩/২০১৪ (রাত ১১.৪০) , গুয়াংজু, সাউথ কোরিয়া।