আজও দিবা-নিশি আমি তোমাকে খুঁজি!
মিছেমিছি ভাবি তোমায়, শুভ্র শিশির।
ভাবি, তুমি বসন্ত মেলার বনরাজি।
ললাট – শোভা লাল টকটকে সিঁদুর।
বাসন্তী শাড়ী গায়ে, মোর রাজ অতিথি’
সিক্ত তোমার দেহখানি, বর্ষার জলে।
যাত্রাপথে নোঙ্গর ফেলে, বঙ্গের স্থলে-
কেশগুচ্ছের ন্যায় সাজাও তরুবীথি!


সেগুন বনের পাখ-পাখালির গানে;
শুষ্ক পত্রাভারে নুয়ে পড়া, বৃক্ষডালে-
ধূলা ধুসরিত গোধূলির দিবামনি;
তুলনাহীন, শ্যামাযৌবনা গঙ্গাস্নানে!
মিলন আনন্দে ভাবিলাম অণুপলে-
“ইন্দ্রানী! তুমি আমারই, শুধুই তুমি!”


*********************
*চতুর্দশপদী অদ্যাক্ষরভাবী সনেট
**প্রতি লাইনের প্রথম অক্ষর দিয়ে
     আরেকটি লাইন করা যায়।
যেমন প্রথম লাইনের প্রথম অক্ষর 'আ',
দ্বিতীয় লাইনের প্রথম অক্ষর 'মি',
তৃতীয় লাইনের প্রথম অক্ষর 'ভা'
এভাবে নিয়ে হবেঃ
"আমি ভালবাসি যাকে সে শুধূ তুমিই"