ধূমকেতুরা জ্বলছে শুনে- পাগলপরা হয় যে হিয়া।
জ্বলার ভাগে সবার আগে, উদ্বাহু মন, নেইকো প্রিয়া!
নেই যে শাঁস ও মিথ্যে ভুবন! মিথ্যে স্বপন আমার লীনা।
সাঁঝের বাতি নিভবে জানি,বাজাবে শশী সুরের বীণা।
বীণার সুরে আসবে পাখি, গাইবে ডালে-নাঁচবে শাঁখে
হাসবে পাখে রইবো সুখে! সত্য কথন- তোমার কাঁখে
আমার প্রাণ, তুমিই আমার প্রথম জান-প্রথম প্রেমে
প্রথম গান! নেই যে আমি তোমার মনে! স্মৃতির ফ্রেমে
ঘুণে খাওয়া! মদন শর ভরলো তূণে! হারানো দিন
তোমার স্মৃতি হাতড়ে আমি- ক্লান্ত পথিক। তোমার ঋণ
স্বীকার করে – তোমার সাজে সাজাবো আমি বিশ্বভুবন-
দিনের শেষে প্রেমের তাপে কাঁদবে তুমি নীরব কাঁদন!