***সায়েরী-০১***
তোমার ‘পরে চাপিয়ে দিলাম একি আমি প্রেমের পাথর!
ছয়টি মাস কঠোর ব্রতে নীরব-নিরাশ-নিঠুর প্রহর!
সূর্য যদি তাহার পরেও উদয় হয় হে ঐ গগণে-
তোমায় আমি পড়াবো জেনো – আমার প্রেমের কঠিন নিগড়!


                  ***সায়েরী-০২***
আমার চেয়ে প্রিয়ো তোমার, আছে কি আর বন্ধু আরেক?
আমার প্রেমে তোমার হিয়া দোলেনি কাল স্বপ্নে বারেক?
মিথ্যে তোমার অমল হাসি-নিথর প্রেমের নিরব প্রকাশ!
তোমার আমার বাসর ঘরের স্বাক্ষী থাকুক- তোমার রব এক!


                  ***সায়েরী-০৩***
হতেম যদি অমল বায়ু তোমার শ্বাসের আশে-পাশে!
জীবন আমার ধন্য হতো, তোমার প্রাণের সাথে মিশে।
না হয় হতাম নির্বাক জড় আকারহীনা তনু লয়ে;
বরফ শীতল মরণ মিলন হতো সেদিন তোমার নাশে!


                  ***সায়েরী-০৪***
কত্ত টুকুন ভালোবাসো আজকে তুমি ভোর যে হলো!
গতকাল কি বাসতে তুমি আজের চেয়ে আমায় ভালো?
পরশু দিনেও এমনি করে নিশ্চুপ কি রবে তুমি-
ছয়মাস পরেও দেখতে চাও হে ভাল্‌বাসা মোর ক’গুন হলো!


                  ***সায়েরী-০৫***
দাঁতের ব্যথায় কাতর তুমি নির্ঘুম রাত এপাশ ওপাশ!
কেমন করে ঘুমাও তুমি পড়্‌য়ে মোরে প্রেমের এ ফাঁস?
তোমায় আমি ভালোবাসি সাঁঝ-ঊষা আর দিন-দুপুরে।
তোমার প্রেমে জীয়ন যাপন ছয়টি যে নয় অগণন মাস!


****
স্বরবৃত্তে ৪-৪-৪-৪ এ পড়ুন!
ছন্দের খাতিরে দমের কম্‌বেশি করে পড়লে মাত্রা ঠিক ধরা যাবে!
****