চেতন বেদন অকুল পাথার অনস্তিত্ত্ব তরী;
কোথায় সে সোনার হরিণ? কোথায় ‘রাঁধার হরি’?
শূণ্যে গড়া মায়ার জগত ভেল্‌কিবাজির খেলা
জীবন নদে কোন সে কালে ভাসলো ব্যথার ভেলা।
মানব সত্ত্বা নয় কি মরণ লক্ষ প্রাণের তরে
দুই অসীম মোর কেঁদে মরে দেহ দায়ের ভারে।


সীমা মাঝে অযুত অসীম প্রকাশ ব্যথায় বাসে
অসীম ফসল অনামিকা তার বাহু ডোরে হাসে।
পরা-অপরার যুদ্ধক্ষেত্রে প্রাপ্তির খাতায় শূণ্য
ধর্ম ধরণ সিল গালানো পাপের কপালে পূণ্য।
ভুতের বেগার রহস্য সন্ধান জীবন মৃত্যুর
জ্ঞানগর্ভে ভূমিষ্ঠ মানব ছাড়েনি ঘর-আতুর।


নিষ্ঠুর বিশ্ব পাষাণ স্রষ্টার ভিন্নাঙ্গিক প্রকাশ
প্রতি প্রাণেতে বাসে হেথায় আগুন মাটির লাশ।
তিনটি ফোঁটার কুরুক্ষেত্রে সন্তারি সেই শুক্রাণু
পাড়ি দিলো প্রথম সাগর গঠনে সসীমা তনু।
পরমশক্তি- চাঁদনী রাতে মোহিতে প্রিয়ার গানে
গড়লো বুঝি বিশ্ব জগত সসীমে অসীম বুনে।