তপস্যা ভেঙে ঐ প্রলয় নিশীথ যাত্রী
দু’ চোখ পূর্ণ করে –
প্রসাদ জ্যোতি লভে।
দুঃসাধ্য তপস্যায় সাশ্রু নয়নে রাত্রী
ভক্তে চিত্তে পরমাত্মা!
' স্রষ্টা অনুভবে আমাবেস্য পূর্ণেন্দু !'
নিকষ কালো বীণা লজ্জা গর্ভে আত্মমেহন
প্রাণের ত্যাগে দুর্বাসা সাজবে আশায়-
সাজলে কিনা পোড়া অঙ্গার !
সুন্দোপসুন্দ আত্মভোগে –
টেনে এনে লজ্জাবতী রুধীর ঝরায় !
বেকাফেলার উষ্ট্রারোহী –
দূর দিগন্তে পূর্ণতৃপ্তি !
“মরিচীকা !”
“বেহুঁশ মদ্যপ !”
সূর্যাস্তে দুর্লঙ্ঘ্য মোহাবেশে
স্বর্গাশায় পূর্ব নাটক।
স্রষ্টার জ্বালা পুষ্পবৃন্তে আতর হয়ে ভাসে;
“মোহান্ধ কশ্যপ !”


*সনেট কবিতা