***সায়েরী-০৬***
ছয়ের প্রেমে নয় ছয় হলো মোর জীবনের সোনার সময়!
তোমার লাগি পরান কাঁদে তোমার প্রেমে কাতর রয়!
বন্ধু তুমি নিঃস্বার্থ এ প্রেমের নামে মোর হাপিত্যেশ,
প্রেমের এ ঠাঁই হৃদয় মাঝে পচনশীল মোর এ দেহ নয়!


                  ***সায়েরী-০৭***
স্রষ্টা যদি হতেম আমি নিতেম কেড়ে ও চোখ দু’খান
ঐ নয়নে মরুর হাওয়া-শীতল বায়ু–কবর-শ্মশান!
চোখটি  মুদে কল্পনাতেই তোমার আমার মিলন মেলা
দেহের বিনাশ যেদিন হবে থাকবে শুধু শ্রান্ত পরান!


                  ***সায়েরী-০৮***
তোমায় শুধুই ভালোবাসি চাইনে তোমার ভালোবাসা
পরান তোমার প্রেমের বেদী নয় যে তোর ঐ দেহের আশা।
মোর সাধনা তোমার হৃদে ক্ষণিক তরে প্রেমের ভাবন,
ছেলে খেলা এ নয় যে প্রিয়ো, এ যে কঠিন দানের পাশা।


                  ***সায়েরী-০৯***
স্বার্থপর মোর ভালোবাসা চাঁদের গায়ে কাল্‌ কলংক!
হিয়ার বাসর লাগে না ভাল্‌ চায় সদা এ আকার পঙ্ক।
অসীম হৃদয় প্রেমের আদি নিবাস সাকিন কালের ‘পরে;
দেহের মাজার কামের বিলাশ-হৃদয় ভারের বেনাম শুল্ক।


                  ***সায়েরী-১০***
চাইনে তুমি ভালোবাসো দিন প্রতি রাত যদ্দিন বাঁচো-
চাইনে তুমি কল্পনাতে আমার প্রেমের প্রাসাদ রচো।
মনের ভুলে ক্ষণের তরে আমায় তুমি তুমি ভেবো-
স্বার্থক মোর এ সাধ্‌না সেদিন- ‘যাভ্‌ তুম্‌ভি দার্‌দমে’ পঁচো।


****
স্বরবৃত্তে ৪-৪-৪-৪ এ পড়ুন!
ছন্দের খাতিরে দমের কম্‌বেশি করে পড়লে মাত্রা ঠিক ধরা যাবে!
****