আমি করব স্নান আজি হাজার সমুদ্রের জলে,
আমাজন-যমুনা যখন পিশাচের শৌচাগার!
মিলন মেলা ভাঙ্গবো ঘরের মঙ্গলসুতা ফেলে-
সীতার বেদী যখন আজি, পাপের সূতিকাগার!
বিচ্ছেদের সব বিষ শুষে খেয়ে শতাধিক দিতি
ভুলিয়েছে অবোধ সন্তানকে আফিমের নেশায়
স্বার্থবাদী রক্ত পিশাচরা বদলিয়ে মন্ত্র-নীতি
আপন স্বার্থ হাসিল করে নীতির অবহেলায়।


সব ব্যথা ভুলে গিয়ে, বাদল ঝরা বকুল দিয়ে-
আমরা এই গ্রহন রাতে গড়ব মিলন মালা!
দূর হয়ে যাক দেশের মোহ বিশ্বমাতার বরে।
আমরা চাই না প্রাচীন মোহ বিশ্ব সাজের ঘরে!
আমরা যীশু, আমরা ভৃগু, আমরা রবের মালা-
দেখাবো নতুন বিশ্ব সৃষ্টি ভালবাসার জয়ে।


*১৮ মাত্রার সনেট