উজ্জ্বল আকাশ সোনালী গোধূলি মোহিছে আমায়;
অদৃশ্য অন্ধকারের প্রতিমা দৃশ্যমান শুভ্রতা-
নয় কারো অজানা। পশ্চিমের উদ্দাম হাওয়ায়
দেখেছি অভিবাদন ছলে অপূর্ব পূর্ব নম্রতা।
গঙ্গোত্রী মূল দর্শণ প্রেক্ষাগৃহে অচল পয়সা!
পঙ্গু মুক্তিসেনা ঐ পাপ পুনরুত্থানে দ্বারে দ্বারে
গাসথে নেমেছে। ঐক্যতানের ছোট্ট মিছিল হেরে
যায়, উঠে না জ্বলে। আত্মভোগী এ আধুনা লালসা
সব কুটিরে প্রতিরাতে ভোগ কুরুক্ষেত্র সাজায়।
পিতার পুঁজায় পথে ঘাটে ‘বেশ্যার শত ছিন্নাঙ্গ’
সরকারী জমি সাজ - নপুংসক রাণীর ইচ্ছায়।
মানুষ এক জাতি  - নীতি বাক্য মৃত। ব্যবসা সংগ
খাচ্ছে চুষে শেষ রুধির বিন্দু। হে হোমোসেপিয়ান্স
ভাঙ্গরে আজ সহ্য সীমা, দেখ না গাধার রোমান্স!


*১৮ মাত্রার সনেট