শুধু পল্টনে কেন?
দেশের আনাচে কানাচে রয়ে যাওয়া
আবাল-বৃদ্ধা-বনিতা সব জাতীয়তাবাদী মন--
তোরা সবাই রাজাকার! - আওয়ামী লীগে বলেছে!
তোরা সবাই রাজাকার! - শাহবাগী বলেছে- ঐ চান্দুরা শুনেছে!
তোরা সবাই রাজাকার! - প্রবাসে শাহবাগীরা বলেছে !
- আমি নিজ কানে শুনেছি!
সব নিউজের লাইভ টেলিকাস্টে সং সাংবাদিকরা বলেছে -
- আর কত বলব!
- আর কত বলব!
- দশটি ককটেল উদ্ধার করা হয়েছে!
- আর কত বলব!
-- ওদের সবাইকে একে একে আটক করা হউক!


বাঙ্গালী তুই কি ইতিহাস থেকে শিক্ষা নিবি না?
কখ্‌খনো না ! কখ্‌খনওই না ? কখ্‌খনো না !!
জেলের ভাত কি তোদের জন্য ফুরাবে না, ফুরাবেই না?
কখ্‌খনো না ! কখ্‌খনওই না ? কখ্‌খনো না !!
দমন নীতিতে দেশ চলে না! বাঁচে ঘর? বাঁচে না!
কখ্‌খনো না ! কখ্‌খনওই না ? কখ্‌খনো না !!
আমরা রাজাকার! তুই কি রাজাকার না? রাজাকার না?
কখ্‌খনো না ! কখ্‌খনওই না ? কখ্‌খনো না !!
বাকশালী রাজ আমি কি চাই? তোরা কি চাস না? না?
কখ্‌খনো না ! কখ্‌খনওই না ? কখ্‌খনো না !!