নিক্কণ সুরে ঝরা
        ছলছল বেদনা,
ভাসিয়ে নদীকূল
        একান্ত নিরিবিলে–
হৃদয় বৃষ্টিরূপে-
        ঝরে হয় ঝরণা ।
প্রাণের আকুলতা
        হৃদয়েরে ব্যাকুলে!
ঘুনে ধরা স্মৃতিরা
        আবার ঘিরে ধরে;
টেনে নেয় অতীতে,
        কোথায় কোন রাতে
আমারি হাতখানি
        অচেনা প্রিয়া হাতে
রেখেছিলাম ভুলে ।
        নব্য প্রেমের জ্বরে
প্রেমহীন নারীরে
        বেসে ছিলেম ভালো ।
সেই প্রেম আজিকে
        বরসার দুর্দিনে
চক্ষু বাদল ধারায়  
        এ ভুল ভেংগে দিলো
আকাশের নীলিমা
        নেমে এলো এ মনে।
কচু পত্রে শিশির
        আর নারীরে প্রেম
দু’য়ে গড়ে এ জগতে,
        ক্ষণস্থায়ী হেরেম।


×××সনেট×××