কবিরা অবতার!
জন্তুরা বলে কথা, আকার ঈঙ্গিতে বলে কথা মাছেরা।
         আর আমি বুনি শব্দের নকশী কাথাঁ!
                    কবিরা গুনাহগার!
     মন্ত্র আওরে মৃগ বধে সফেদ শুভ্রবসন মুনিরা।
       আর আমি ভাবি সময়ের তন্তু ব্যথা।


                      কবিরা আবেগী।
     পাথুরে পাহাড় ছাড়, হিমালয় জয়ে দুঃসাহসী!
আর আমি একাই বীর, শীর্ণপত্রে যুধি বিরান রনাঙ্গনে!
                     কবিরা বিবাগী।
   লাল গ্রহতে ধরার তরী; জীবন চিহ্নে ধরম নিরাশী!
আর ভাইয়ের রক্তে আমি আলপনা আঁকি শহীদী প্রাঙ্গনে!


          খুন সে তো খুনই, শত শতাব্দী পর!
        ধর্ষিতার তপ্তানল বিষবাস্প যুগ যুগান্তর!
      আর কবির ভাবুক মন একাকি দিন দিনান্তর
     ভাবে সৌম্য শুভ্রতার পূজাঁবেদি এ বাংলার ঘর!