***সায়েরী-১১***
আমার কাছে কি চাও তুমি কেবল রবে বন্ধু আমার?
দোষ কি আমার মন যদি চায় পরশ পুলক তোমার হিয়ার!
তিলে তিলে হৃদয় তুমি পূর্ণ ক্যানো করলে হে গ্রাস?
বলছো এবার ‘বন্ধু শুধুই’ চাও নে আমার মুকুট প্রিয়ার!


                  ***সায়েরী-১২***
মন যে আমার পাথর নয় যে প্রেমের দাগটা হবে মলিন!
তোমার আঘাত প্রতিধ্বনি নয় যে হবার কল্পে বিলীন।
হৃদয় পৃষ্ঠে ঘাত-প্রতিঘাত হাজার গুণে বিবর্ধিত,
স্থান-কালে এ আজব ত্বরণ অবিনাশী এ অঙ্কলীন।


                  ***সায়েরী-১৩***
সেদিন তুমি বললে কেন তোমার আমার প্রেম এ সাচ্চা?
কেনো তুমি সাধলে না বাঁধ? কেনো আমার মিথ্যে বাঁচা!
ভাবছো, তুমি কোথায় কল্প? কেমনে তুমি হবে লীনা?
প্রেম কি হয় হে ওদের মাঝে, বিত্ত বিভব আগে যাঁচা!


                  ***সায়েরী-১৪***
লাল পিরহান নাই বা পড়ে হলে তুমি বধূ আমার,
নাই বা তুমি বাহু পাশে বাঁধলে আমার ঘরকন্নার!
তোমার আমার পানশালা’তে, নাই বা থাকুক ধরার সাকী-
তোমার মদে বিভোর হিয়া, আধো মদ্যপ সে প্রতিক্ষার।


                  ***সায়েরী-১৫***
‘রূপের জালে বেধেঁছো কি?’ ভাবছো বসে, ওগো লীনা!
ভাবছো তুমি, তোমার-আমার প্রেম খাঁটি কি তুল্য সোনা?
ধরার বুকে আছে কি, কোন্‌ খাঁটি বস্তু এ প্রেমের তুল!
ধরার মাঝে সত্য নয় তাই, গুলবাগিচা স্বপ্নে বোনা।


****
স্বরবৃত্তে ৪-৪-৪-৪ এ পড়ুন!
ছন্দের খাতিরে দমের কম্‌বেশি করে পড়লে মাত্রা ঠিক ধরা যাবে!
****