***সায়েরী-২১***
আমার লীনা বিকোয় না যে, সকল জনার হাতে হাতে-
সে হবে না কোন কালে উচ্ছিষ্ঠ ঐ আমার পাতে!
সাত সকাল আর অষ্ট রাতি তোমার আমার লুকোচুরি,
দিনের বেলায় আমি তোমার, তুমি আমার কেবল রাতে।


                  ***সায়েরী-২২***
‘তোমার বুদ্ধির তারিফ করা’ আমার নিত্য কর্ম মেপে-
প্রতিদিন ঐ বেতার পিনে আট-ছয় আমি যাবই টিপে।
তোমার কাছে পৌঁছে যাবার আগেই আমি, ফেলব ছিঁড়ে,
‘যোগাযোগের সকল পন্থা’ এক নিমেষে স্থানিক-কূপে।


                  ***সায়েরী-২৩***
‘হৃদয় জয়ে জোরাজুরি কখ্‌খনো নয়!’ আমি জানি!
‘হৃদয় দিয়ে হৃদয় জয়ো’ এই আমারি মন্ত্র মুনি!
তোমার হৃদয় কাঁপবে যে দিন, প্রেমের তাপে অহর্নিশি-
দূর গগণে তারা হয়ে থাকবো মোরা ‘ঊজাল-চুনি’।


                  ***সায়েরী-২৪***
নিদ্‌ ভেঙেগ ঐ নিরব রাতে, হাতড়ে বেরাই ঘর্ম গায়ে
‘আমার প্রিয়ার স্মরণ চিহ্ন’ আসে নি কি ইথার বেয়ে?
তুমি তখন বালিশ ‘পরে আরাম ঘুমে স্বপ্নে বিভোর!
স্বপ্নে তুমি ঘুরে যেও, আমার কল্প-রঙ্গীন নায়ে।


                  ***সায়েরী-২৫***
‘প্রেম কি আমার এতোই ঠুনকো?’ ভাবছো বসে, বারান্দাতে!
মাস গেলো না! বললো কেনো ‘আমার হিয়া তোমার হাতে’?
তোমার আমার মিলন ঢেউয়ে মহাতন্তু ছিঁড়লো যে প্রায়-
প্রেম তো সখি, তারেই বলে- জন্ম যার এক নয়নপাতে।


****
স্বরবৃত্তে ৪-৪-৪-৪ এ পড়ুন!
ছন্দের খাতিরে দমের কম্‌বেশি করে পড়লে মাত্রা ঠিক ধরা যাবে!
****