মুঘল সম্রাট আকবর’ যদি হতে-
ফতেপুর কেল্লায় যদি করতে বাস।
তিলসম আনন্দ তুমি, পেতে না তাতে।
রক্তের-বাঁধনে বাঁধা, নও পরবশ-
জলপানেও তুমি, আমার প্রতিচ্ছবি।
নও হৃদয়হীন, সবুজ প্রাণাধারী
মম জীবনবারি। সদা সুস্মিতা জায়া
দিন স্রষ্টা তোমায় তা বারবার স্মরি।


নেত্রপটে আঁকা সব অনন্ত জিজ্ঞাসা
রক্ষিত ধন ভেবে করবে বিকাশিত।
‘উপমা সকলের হও’, এ সাধুবাদ,
পথ চলার মাঝে মনে করে এ আশা;
হার মানবে না তুমি, শুধু পরহিত-
রইলো জন্মদিনে মোর এ আশীর্বাদ।


*********************
*চতুর্দশপদী অদ্যাক্ষরভাবী সনেট
**প্রতি লাইনের প্রথম অক্ষর দিয়ে
     আরেকটি লাইন করা যায়।
যেমন প্রথম লাইনের প্রথম অক্ষর 'মু,
দ্বিতীয় লাইনের প্রথম অক্ষর 'ফ,
তৃতীয় লাইনের প্রথম অক্ষর 'তি'
তৃতীয় লাইনের প্রথম অক্ষর 'র'
এভাবে নিয়ে হবেঃ
"মুফতির জনম দিনের উপহার"
**মুফতি আমার সবচে' ছোট্ট ভাই,
আর্মিতে আছে, সেকেন্ড লেফট্যানেন্ট!
https://www.facebook.com/joy.mahmud83?fref=ts