***সায়েরী-২৬***
‘তোমায় কেনো বাসি ভালো?’ সন্দে তবু যায় না তোমার!
অঙ্গ তোমার সোনা চান্দি, লোভ কি তাতে নেই কো আমার?
কসম তোমার, নয়ন যুগল! ছুঁই যদি ঐ কোমল চিবুক!
ব্যর্থ আমার প্রেম সেদিনি, হৃদয় ছেড়ে পাষাণ বিহার।


                  ***সায়রী-২৭***
জেলখানাতে বন্দী দাগী যোগাযোগের নেই কো উপায়।
প্রেমের তাপে অনাহারী চার দেয়ালে মাথা ঠুকায়।
একদিন যে লক্ষ দণ্ড বক্রতা তার অসীম তুল্য!
কোন কালেতে তোমার মিলন অসীম কি তার চক্র পর্যায়?


                  ***সায়েরী-২৮***
আমার ডাকে সাড়া কেন দাও তুমি, হে তিলোত্তমা!
মোর বিরহে কাতর হয়ে ক্ষয়াও কেন রূপ-সুষমা?
সবটুকু প্রেম জমিয়ে রাখো, ‘অর্ধজীবন সঙ্গী সাকীর’
আমার তরে ‘একটু হাসি’, জম্‌য়ে রেখো প্রেম-প্রথমা।


                  ***সায়েরী-২৯***
দুই নয়নে এত্ত কথা জমিয়ে রেখে, ওগো প্রিয়ো!
এক বুকেতে চাপা কান্না জমিয়ে রেখে কেমনে জিয়ো?
ঐ হাসি আর দুখের ভাগের, চাই যে আমি সকল টুকুই;
আমার প্রেমের প্রতিদানটা না হয় তুমি, তোমায় দিয়ো।


                  ***সায়েরী-৩০***
সখি, তুমি আমার চোখে চোখটি রেখে প্রশ্ন করো!
‘কারে তুমি ভালোবাসো’ আমায় তুমি বলতে পারো।
সাধ্যে যদি কুলায় ‘খোদার’ বন্দী করে ঐ আসামী,
পায়ের তলে রাখবো, যদি আমার কাছে তুমি হারো!


****
স্বরবৃত্তে ৪-৪-৪-৪ এ পড়ুন!
ছন্দের খাতিরে দমের কম্‌বেশি করে পড়লে মাত্রা ঠিক ধরা যাবে!
****