গনতন্ত্র যেখানে হাতের কড়ের হিসাবে
একের সাথে এক গুনে দুই হওয়ার নিয়মে!


দ্যাখ তোরা নিজের চক্ষে, দেখা সারা বিশ্বকেঃ
এই আমার আর্ধেক দেশ কিম্বা তারও বেশি!
আমি, তুমি, তোমরা কিভাবে একে অস্বীকার করব!
নাকি, আমি, তুমি, আমরা আমাদের চোখ উপরে লাগিয়েছি-
হলুদ কাওরানবাজারি একচোখা চোখ!
আর তার উপরে গাঢ় কালো দামি সানগ্লাস!


যে কলম ছড়ায় বিদ্বেষের কালিমা সারা বাংলাদেশে- তাকে আমি ঘৃনা করি!
যে প্রাজ্ঞ জ্ঞানের বাহারি বেসাতি বেঁচে টাকার দামে - তাকে আমি ঘৃনা করি!
যে গনতন্ত্রে বিশ্বাস করে না, করে পরিবারিক সিলসিলায় - তাকে আমি ঘৃনা করি!
যে বিশ্বাস রাঙ্গায় আপন মহিমা ভাইয়ের খুনে - তাকে আমি ঘৃনা করি!


এই যে আমার শিক্ষা, এই যে আমার এ আলোর ভুবন ,
আর এই যে আমার এ বুক ভরা শ্বাস-
এ সবি তোর জন্য হে স্বাধীনতা!
আমার বাপের খুনে, আমার ভাইয়ের রণ হুংকারে
আর আমার বোনের ইজ্জতের বিনিময়ে তুই যে আমার হলি,
হে স্বাধীনতা!


উদার ঐ স্বাধীনতা সাদা কাফেলার যাত্রীদের নিঘুর্মা রাতের পদব্রজে!
উদার ঐ স্বাধীনতা শাহবাগের ডাকে ফসলের মাঠ ছেড়ে আসা ঐ কৃষকের হাসিতে!
উদার ঐ স্বাধীনতা অতিদূর সীমান্তে ফসলের মাঠে অবলার অবাধ বিচরণে!
উদার ঐ স্বাধীনতা স্বাধীন বাংলায় স্বতঃস্ফুর্ত ঐ সবার মত প্রকাশে!


তোরা আরও সহনশীল হ!, তোরা আরও সহনশীল হ!
তোরা নিজের মতের বাহারি রঙে সাজাতে চাস্‌ না আরেক জনায়!
স্বাধীনতার পৌঢ়ত্বে এসে এ আমাদের প্রাণের দাবী! তোদের কাছে!


--মুস্তাফা গোলাম, ০৬/০৪/২০১৩ ইং
Facebook   লিঙ্কঃ
https://www.facebook.com/mustafa.golam/posts/499041196825501