***সায়েরী-৩৬***
সত্যি যদি ‘হাফিজ-ওমর’, নিত্য হতো শরাব বিভোর!
‘আমার প্রিয়া’ শরাব হাতে- হতো যদি সাকী ওঁদের!
আকাশ তারায় মঙ্গলমালা, বুনতে পাগল সুফীর দল-
ভাবতো বসে, ‘কোথায় মায়া, কারে আমি এ করছি গড়’!


                  ***সায়েরী-৩৭***
পাগল আমি নই যে প্রিয়ো, ভুলে যাব অতীত দুখের!
যত্ত আবেগ ঝরণা ধারা ঝরলো ঝরে তোমার জয়ের,
এক ফোঁটা নয় সুদো আসল, ফিরিয়ে তুমি দিবে যবে-
প্রবল প্রেমের নতুন বানে ভিজবে সখি আমার মদের!


                  ***সায়েরী-৩৮***
নই তো আমি ‘এক আধূলি’ এক পানেতে দাম যে উসুল!
নেই ধরাতে আরেক উপম, আমার প্রেমের যোগ্য অতুল।
তুমি দেখো বিত্তবিভব, বয়স-রূপের কঠিন হিসাব-
আমি দেখি নয়ন যুগল, ওরই তরে হৃদয় ব্যাকুল!


                  ***সায়েরী-৩৯***
মিথ্যেবাদী নইকো আমি, পাগল পরা রূপের ঘোরে!
তোমার হাসি সাগর মরুত্‌ দীপের আলো আমার কব্‌রে!
কোন জনমে ছিলেম ধরায়, মরাল যুগল মিথুন প্রবল!
কোন জনমে আবার হবো কৃষ্ণপ্রেমা-গৌরী হরে?


                  ***সায়েরী-৪০***
আমার দুখী রেখে যদি, সুখ জাগে ঐ নিঠুর প্রাণে!
‘আমার রাগের করুণ পালা’ গাও যদি হে ঠাটের তানে।
যুগ সাধনা সাধন হলে প্রসাদ পানে সাধ কি জাগে?
‘নতুন প্রিয়া নেয় যে দখল পুরান প্রিয়ার অভিমানে!’


****
স্বরবৃত্তে ৪-৪-৪-৪ এ পড়ুন!
ছন্দের খাতিরে দমের কম্‌বেশি করে পড়লে মাত্রা ঠিক ধরা যাবে!
****