***সায়েরী-৪১***
লীন হবে কি আমার বুকে, লক্ষ জনার জনসভায়!
দেবে কি হে আলতো চুমু, আমার চিবুক তোমার  গ্রীবায়!
প্রেমের ভারে ফেলবে ‘কি হে’, বুকভরা শ্বাস, এক ফোঁটা জল?
লাজের মিকি টিকলি যেদিন মুছবে সেদিন পাবে আমায়!


                  ***সায়েরী-৪২***
নিদ্‌ ভাঙুক না পরীর দেশে ‘পরী রাণী’ মোর পদ্‌সেবায়!
‘বিবেক’ ছাড়ি আমার কাছে আসুক না হয় ‘অ্যাঁশ এ্যা রায়’!
আজ রাতেতে সজ্জাসঙ্গী থাক্‌ না ‘সেলেব-রাব্‌বণিতা’-
রতি সুখের প্রাসাদ ঘরেও প্রাণ কেনো যে তোমায় চায়!


                  ***সায়েরী-৪৩***
মনের জানলা ভিজ্‌য়ে রেখে, করছো কেনো দেহের পূঁজা?
দুখীর বদন অশ্রু ঘৃণে ‘তার বুকে কেন কাবা খোঁজা?
হায়রে, অবোধ! আকাশ-গাঙে তারা জ্বলে মিটিমিটি!
গণের দাবী উল্টে রেখে, কেমনে হবি শাসক রাজা?


                  ***সায়েরী-৪৪***
প্রেমের দাবী করিস্‌ নে আর, রে মুসাফির বিরাম শেষে।
‘দমকা হাওয়া’ উড়য়ে নিয়ে যায় কবে যে অচিন দেশে!
দুদণ্ডেরই স্বপ্ন মায়া, আরেক স্বপ্নের স্বপন নাও এ-
সবচে’ ভাল, কাটাস্‌ যদি বিরাম হেথায় মায়ার রেশে!


                  ***সায়রী-৪৫***
রূপের প্রভা নিভবে যেদিন, হবে শীর্ণ অশীতিপর!
তখন আমি তোমার সাথে, চাইবো বাঁধতে ‘প্রেমের বাসর’।
প্রেম সেদিনি উথলে প্রাণে, করবে দেহে গলাগলি-
আজের প্রেম তো রূপের মোহ, হীরক নয় তা পথের কাঁকড়!


****
স্বরবৃত্তে ৪-৪-৪-৪ এ পড়ুন!
ছন্দের খাতিরে দমের কম্‌বেশি করে পড়লে মাত্রা ঠিক ধরা যাবে!
****