আমি কেন যে কাঁদি-
বুক ফেঁটে যায় রুদ্ধ শ্বাসে
কষ্টে কাটে পল প্রতি পল ।


আমি কেন যে কাঁদি-
চোখের কোণে আজ যে আসে
চাপা ক্ষোভের জল নোনা জল!


আমার বাম পিঁজরে
রক্ত জমাট চিন চিনা রাগ
তিন যুগা দুখ ঘুম হীনা রাত।


আমার বাম পিঁজরে
দুখ যে বিরাট দেশ হলো ভাগ
শাপ সাপান্তে নিকষ প্রভাত!


আমার ডান পিঁজরে
ওহাব জালিম শুভ্র সফেদ
হাঁকে ইসলাম বিচার রোধে ।


আমার ডান পিঁজরে
মিট মিটা দীপ মতের বিভেদ
লাল সবুজের চাপা ক্রোধে!


আমার ঘুম আসে না
হাজার মাইল দূর আকাশে
মেঘ ভাসা সব গাঙের ঐ চিল ।


আমার ঘুম আসে না
স্বপন নায়ে যায় যে ভেসে
দূর সে গাঁয়ে পরবাসী দিল !  


-- মুস্তাফা গোলাম ২৭/০৪/২০১৩ ইং


মূল কবিতা পাবেন এই লিঙ্কেঃ
https://www.facebook.com/mustafa.golam/posts/10200665008641534