তেষ্টা পেয়েছে? পান করবে? জল?
কোমল পানীয়? শরাব-ভোদকা? না-কি
আলতো চুম্বন?
রাত হয়েছে, সাম্পানে পাল তুলেছে স্রোত; কোথায় যাবে?
উত্তরে? দক্ষিণে? না-কি টাইটানিক?
টাইটানিক! জ্যাক ডুবে ডুবে-প্রাণে প্রাণ দিয়েছে-রোজ! মহাকাল!
মহাকাল! নারীর নাম মহাকাল হতে পারে? পারে না?
পারে; যেহেতু মহাকাল সর্বস্ব গ্রাস করে নেয় আবার ভাস্বর করে রাখে!


ক্ষুধা লেগেছে? খাবে? মাছ? মাংস? নিরামিষ?
এক শতাব্দী খেজুর? না-কি সঙ্গম?
সুবেহ-সাদিকে আয়ুর দৈর্ঘ মাপতে বসে আছেন মহাজন
সিপাহি বিদ্রোহ, পলাশি প্রান্তর, ভূস্বামী, প্রিয়(!) রাজন্যবৃন্দ
চিরস্থায়ী আলপথে শিং মাছের ঝোল, কৈ মাছের উজানি পদক্ষেপ-
মহার্ঘ্য
সংঘ
রুলস
রুলার
রুলড__রিসোর্ট, কৈ'য়ের তেলে চিতল ভাজি...
নিকোটিনে উড়ে যাওয়া প্রাত্যহিক আয়ুতে
চিয়ার্স ঊনিশত চৌদ্দ-ঊনচল্লিশ, সাতচল্লিশ, বায়ান্ন
ঊনসত্তর, নব্বই__
একটি সফল সঙ্গমের পর পরবর্তী উত্তরাধিকার!