লকডাউন__কঠোর, স্বাস্থ্যখাত__ব্যাপক উন্নয়ন
শ্বাসকষ্ট-এম্বুল্যান্সেই শেষ নিঃশ্বাস__হাসপাতাল উদাও
জনপ্রশাসন__প্রজ্ঞাপন, ঘরে থাকুন, সীমিত পরিসরে 'চেইন' খোলা রাখুন
চেইন অব কমান্ড__বিশেষ প্রয়োজন ছাড়া বাহিরে যাওয়া নিষেধ__
ফার্মেসিতে সাজানো কনডমের মোড়ক!
দু হাজার>চার হাজার>আট হাজার>বত্রিশ হাজার ∞
শ্রমজীবী, দিনমজুর, সাধারণ-মধ্যবিত্ত, বেকার, চাকরিচ্যুত
দুধের মাছি ভনভন, মায়ের চোখে অশ্রুর কনকন
গৃহিণীর আঁচলে মৃত্যুক্ষুধা__মেজোবৌ'র ছবি আঁকা-
দারিদ্যের দগ্ধ মরুতে এক সুশীতল মরুদ্যান...


ঘরে থাকুন, লকডাউন সফল করুন__বেকারের দুঃস্বপ্নের পাঁজরে
যেমন প্রেমিকার সফল হলুদ বরণ!
পাঁচশত টাকার খচখচে নোটে
গতবছরের হিসেব ভুলে স্বাস্থ্যখাতের উপর ভরসা রাখুন
ক্ষুধার চেয়ে জীবনের মূল্য অনেক বেশি
বেঁচে থাকলে কাজ পাবেন, মালিক শ্রেণি আপনাকে
কাজ দেবার প্রত্যয়ে 'অঢেল' পাহাড় গড়তে হয়েছেন নিশাচর
তাদের বাঁচিয়ে রাখতে ঘরে থাকুন, তারা বাঁচলেই আপনি বাঁচবেন!


('মুভমেন্ট পাস' থেকে মুভমেন্ট পোয়েট্রি শব্দটা নেয়া।)