মহাবিশ্বে যা কিছু আবিষ্কার
যোগ বিয়োগ তার মূল হাতিয়ার
শূন্য এক ছাড়া নেই কোন একক
এ মহাবিশ্ব জগতে
এ দুই একক ছাড়া আর কোন
মূল সংখ্যা সৃষ্টি হবেনা এ ধরাতে।


মহাবিশ্ব সৃষ্টিতে ব্যবহার করেছেন
সৃষ্টিকর্তা যে সূত্র মহান
সেই থেকে যোগ-বিয়োগ মহা মহিয়ান।


পরামাণু বল আর পৃথিবী’ই বল
বল যত বৃহদাকার
যোগ-বিয়োগ’ই সব সৃষ্টির আধার।


সূর্য্য যতো আলো ছড়ায়
ক্ষয় করে শক্তি ততো
অন্ধকার আছে বলেই
আলোর দাপট যতো।


বিয়োগান্তরে অন্ধকার
যোগ হয় আলো
কল্যাণের এই পৃথিবীটা লাগে তাই ভাল।


পদার্থ বল আর অপদার্থই বল
সৃষ্টি পানি থেকে
যোগ-বিয়োগের তুলকালামে
পরিবর্তন আনে তাতে।


আজকের এই মহা জগতে
যা হচ্ছে নতুন যোগ
পিছনের দিকে তাকিয়ে দেখ
ততোখানি হচ্ছে বিয়োগ।


আজকে তুমি দাদুর কোলে
আগামীতে সে তোমার কোলে
যোগবিয়োগের তুলনাটা
তুলনাতেই তন্দ্রাচ্ছন্ন ছায়াতে মিলে।


পরিশ্রমে সূখ আনে
দূ:খ বিয়োগের ফলে
অনন্তকাল স্থায়ী নয়
চির সূখী কিছু বলে।

যোগে সূখী সভ্য মানব
বিয়োগে বিচলিত সেই জন
যোগ বিয়োগের এই পৃথিবী
চিরকাল থাকবে মহাজন।।


(“বিপরীত” কবিতা গ্রন্থের অন্তর্গত)