ওরে হস্তি, ওরে নীল তিমি
ও রে আদি যুগের ডাইনোসর
আছে কি তোর কোন অস্তিত্ব?
নাই নাই তোর কোন অস্তিত্ব’ই
সবি গুন ভাগের মতো ॥


আমি উপনেতা; বড় নেতা
আছে আমার সব যোগ্যতা
আছে কি সব ক্ষমতা?
আছে আছে, কিছুই নাই
সবি’ই তো অন্য থেকে চাওয়া ॥


ওরে ও ধার্মিক ওরে ধর্মগুরু
ওরে আইন প্রণয়নকারী
আছে কি তোর নিজেস্ব আইনতা?
আছে- না না না....নারে
স’বি তো দিয়েছে বিধাতা ॥


ওরে বিশ্ব মোড়ল, ওরে মাথা মোটা
করছিস অবৈধ শাসন, ওরে ও রগচটা
আছে কি তোর পরিপক্কতা?
হোঁ হোঁ আছে আছে.. আছে তো!
সামনে ছড়ানো কাঁটা ॥


ওরে স্বৈর গণ রাজা ও প্রজাতান্ত্রী
ওরে ও বাদী তান্ত্রিক
আছে কি তোর কোন তান্ত্রিকতা?
আরে আছে.. আছে তো কিন্ত...
সময়ের স্রোতে বাঁধা ॥


(‍‍‍কবিতাটি "বিপরীত" কবিতা গ্রন্থের অর্ন্তগত)