বাণী আলোকিত করে এ বিশ্ব
বাণী পুঞ্জকৃষ্ণিত করে জগৎ
রাশি-রাশি প্রচ্ছদ বাণী জুড়াই নয়ণ মন
রাশি-রাশি ধ্বনী; আনন্দ ঘৃণায় করছে মহিয়ান,
অনাগত শিশুর আগমন যেমনি কৌতুহুলী
আগত কোন মহান ব্যাক্তির আগমী
ধরাকে করেছে শাণিত অনুপ্রাণিত
করেছে জ্ঞান-মহজ্ঞানে গোরিয়ান।


প্রভাতে যে বাণী দিয়ে গেছে আলোর সন্ধান
প্রাতে সে বাণী অন্ধকারে ততখানী নিমজ্জমান
কূল হারায়েছে যে খেওয়া ফিরবে
যে এখনি; গাইতে গাইতে জয়ের গান,
আসবে নতুন আসবে গতিমান
দু’পাশে জড়ায়ে আলোর জ্যোতি যে কৃর্তীমান
চেনা-অচেনা সুরে দূর-সুদূরের
ফিরাবে আলোকিত নতুন প্রাণ।


মিথ্যা দিয়ে জগৎ পূর্ণ মিথ্যায় জয়ের গান
আগমনে যার ঝরায়ে বর্ষণ পুঞ্জিভূত ঐক্যতান
মুখে ঝরে অগ্নিবীণা যেখানে
মিষ্ট সুর; সত্য যেখানে চলে গেছে বহুদূর,
উষ্ণ মরুভূমির মাঝে উষ্ণ বালু চর
উষ্ণ হাওয়ায় তৃষ্ণা বাড়ায় ক্লান্ত করে মন
ধূলী ঝড়ে মৃত্যুপুরীর বিশাল গর্জন
আসবে আসায় মহা বর্ষণ সেই তো নতুন সুর।


(কবিতাটি “বিপরীত” কবিতা গ্রন্থের অর্ন্তগত)