যে সৃষ্টি প্রকৃতির নিয়মে যা উপকারে সর্বজন
তার কোন নেই বিধি নিষেধ
উপকারে সবার বিশ্ব জগৎ ব্যাপি
বৃহৎ জলরাশি হতে মহাকাশের অতি সুক্ষ্ম
কোন বায়ুকণা যে পরিবর্তন আনায়ন
করে তার স্বাভাবিক নিয়মের ক্ষতি
এটাই বৃহৎ মহা অন্যায়,
নেই কোন ক্ষমতা সক্ষমতা
নেই প্রতিবাদের ভাষা
সৃষ্টি আজি ধ্বংসের দাঁড় প্রান্তে
মনুষ্য এ ধরাকে বাঁচিয়ে রাখতে
হৃদয় মর্মস্পর্শে  যে বাণী
এটাই তো কাম্য এটাই ন্যায়।


মরুভূমি খননে এনে সাগর জল
ফলায়ে ফসল হাসি এনেছে মুখে
মহাকাশে পাঠায়ে কোন যান
মহা বীরত্বের দাবী নিয়ে
করছি সারা বিশ্বমাত বিস্ময়
এঁকেছি কপালে বীরত্বের টীকা
এটাই ক্ষতি এটাই তো অন্যায়,
অনাহারে কাটছে শিশুর দিন নেই চোখে ঘুম
আর্ত চীৎকারে আকাশ বাতাশ-
ভারী করে নেই কোন প্রতিবাদের ভাষা
জানি নেই কোন ফল তবুও
চেষ্টা করে এ অন্যায় রুখার
একেই তো বলে ন্যায়।


সারা বিশ্বের মানচিত্র করেছিস দখল
কি ছিল তার উদ্দেশ্য
হাতের মুঠোই থাকবে বিশ্ব জগৎ
কিবা উপকারে কিবা দাম্ভিকতায়
জাগরিত বসন্ত ক্ষমতার মোহে
জেগে উঠে দূরন্ত দূর্বার
করেছি শাসন দুঃশাসনে অতিষ্ট
সেচে সাগর বানিয়েছি মহা অট্রালিকা
উর্বব জমি করে খনন এনেছে সগার জল
যেখানে চলছে বড় বড় যান
নদীর মাঝে দিয়ে বাঁধ ফলায়ে ফসল
মরুভূমিতে এনেছি বিশ্বের বিপ্লব
ভেবে দেখেছি কি এটা কত অন্যায়,
আশংকায় থাকি এ উপকারে
কত যে ক্ষতির সংশয়
অনিষ্ট এসে বাঁধবে বাসা
মানব জাতির শান্তি করবে ধ্বংস
নষ্ট করবে ঘুম ঝরাবে রক্ত
এই দুরাসার প্রতিবাদ
এটাই তো সেই ন্যায় ।


অনায়াসের মূল এটাই বড় ভুল
অঙ্কিত হবে অপরাধের কলঙ্ক
ললাটে লেগে যাবে যে কালি
কোন দিন কোন খানে আসবেনা
সেই যবানিকা অন্যায়ের ক্ষিপ্রতায়
সূক্ষ্মতায় ভেসে যাবে সবে আসবেনা
কোন প্রভাত চারিদিকে অন্ধকার
সৃষ্টির যে পরিবর্তনের
সমুদ্রের মাঝে সৃষ্টি হবে মরুভূমি
মরুভুমির মাঝে পাহাড়
সেকারনে আসবে হা-হাকার
বেধে যাবে যুদ্ধ মানবে মানবে
দেশে দেশে মহাদেশ
জড়িয়ে পড়বে যুদ্ধ বিগ্রহ
পৃথিবীর এতো বিলাষীতা
সব কিছুই হয়ে যাবে তুচ্ছ
শুধু বেঁচে থাকার তরে নয় সে অমরে
ঢেকে যাবে সবি অন্যায়ের চাদরে,
রক্ষা করতে এ মহা বিশ্ব
নিতে হবে স্বপথ বারে বার
অতি ক্ষুদ্রকায় সুক্ষ্ম অন্যায়।


কর্নফুলী টিপাই ক্ষতিকারক সেই সেপাই
মহা ধ্বংসকারী ফারাক্কা উপকারী সুয়েজ
কৃত্তিমতায় সেই নায়াগ্রা সৌন্দর্যে উপকারে
জুড়ায়েছে কতজনের মন
পুরায়েছে কতজনের আসা
কতজন পেয়েছে নতুনের ঠিকানা
এর পেছনে কত ক্ষন কত কাল
বিলায়েছে সুখের আসায়
কত হুঙ্কারে কত হুমকিতে
চীৎকার করে গলা ফাটায়ে
এসব গুলো মহা উপকারী
ভেবে দেখিনি কখনো সৃষ্টি সে
করে চলেছে যুদ্ধ মানবতার বিরুদ্ধে
কত সভ্যতা করেছে ধ্বংস কত করবে
কত জাতি হত্যা করেছে কত করবে
যে অন্যায় হয়ে গেছে মানবের উপকারে
ঐ অন্যায় উপাকার না থাকলে
আনেক আনেক কাল পৃথিবী থাকত বেঁচে
আমরা থাকতাম বেঁচে শান্তিতে
সকলে মনে যেদিন উদয় হবে
ধ্বংস থেকে রক্ষার যে প্রত্যয়
সেই হবে কল্যাণকর সেটাই হবে ন্যায়।


(কবিতাটি “বিপরীত” কবিতা গ্রন্থের অর্ন্তগত)