ভালবাসা হীনা সৃষ্টি হয়নি এ মহা বিশ্ব
ঘৃণার বিপরীতে ভালবাসা হয়েছে দৃষ্ট
জন্ম হয়েছে এ মানবের
ভালবাসার এ অপার মহিমায়,
জন্ম হতে শুরু করে
মৃত্যু-সমাহিতের পথ ধরে
ভালবাসায় অতিক্রান্ত করে
সৃষ্টি হয়েছে এ মহা জগৎ।


জন্ম নিয়ে যে শিশু মানবের পৃথিবীতে
অফুরন্ত ভালবাসর আসায়
ভালবাসায় তার কাম্য হতে চির ধন্য
প্রথম ক্রন্দনে তারি আকুতির বহি:প্রকাশ
নি:শ্বাসে তার বিশ্বাসে তার
একটি প্রতিধ্বনি
ভালবাসা তার মৌলিক অধিকার
এ যে চিরন্তন মহা বাণী,
ভিজে গেছে তার মায়াবী আঁখি
কখনো বা ঝরছে অশ্রু
কখনো বা তার চাওনি
এ যেন তার এক দফা
একটাই দাবী মহা প্রত্যাশা
সেটাই হলো মূল্যবান ভালবাসা।


ভালবাসা এনে দিয়েছে এ সভ্য সমাজ
ঘৃণা এনে দিয়েছে বিভক্তি
কোথাও হয়েছে নতুন সৃষ্টি
কোথায় হয়েছে ধ্বংস
ঘৃণার আগুনে পুড়ছে আজ
ভালবাসার এই একাবিংশ
ভালবাসায় বাঁধিয়েছে আজ যুদ্ধ
ঘৃণা তাই বারে বারে করছে সব ধ্বংস
জ্বালিয়ে পুড়িয়ে করছে ছাই
ভালবাসার আজ নেই কোন ঠাঁই
চারিদিকে শুধু স্বার্থ আর অন্যায়ের হাতছানি।


যারা তোমাকে দেখায়েছে পথ
দিয়েছে পৃথিবীর আলো
দেখেছো চিন্তা করে কখনো
তাদের বেসেছো কতটা ভাল
অন্যেয় করেছো জুলুম করেছো
অন্তরে কর তাদের ঘৃণা
তাদের ভালবাসায় সতেজ হয়ে
আজকে বাজাও বীণা,
রক্ত থেকে মাংস হাড়
যাদের অনুপ্রেরণায় উঠে দাঁড়াও
চিন্তা বুদ্ধির বিবেকবান তুমি
কর বিবেক হীনা আচরণ
ভেবেছ কি তুমি করছে কোথায় গমন
একবার ফিরে চাও
তোমারি সব চেয়ে উপকারী
সেই তো তোমার জনক-জননী।


প্রায়াত জনক গত হয়েছে জননী
ঝরায়েছ অশ্রু দু’দিন
গত করেছ কত ক্ষণ
স্মৃতিতে রেখেছ অম্লান
স্মরণ কর বিশেষ দিন
মাঝে মাঝে ভুলে যাও
হঠাৎ করে কোন এক সময়
নতুন করে দিশা পাও
জাননা তুমি তা
মাঝ-মাঝে স্মরনে আসে
হারায়ে যে সম্পদ সেটা মহা মূল্যবান
জান কি তা কোন সম্পদ;
যা করেছ গত এতো কাল।


যাকে হারায়ে নি:স্ব হওয়ার কথা
হয়নি কখনো তা
অনুমান করিনি অনুধাবন করিনি
রেখে দিয়েছি সব চাপা
যে তোমাকে কিছুই দেয়নি
বিরহ ব্যথা ছাড়া
তাকে নিয়ে তুমি স্বর্গ রচিত কর
হয়ে থাকো পাগল পরা
প্রিয় জনক জননী হারায়ে
হয়েছে ক’জন পাগলা
মোনাফেকী ছলনাময়ী কারো জন্য
শত শত হয়েছে ছাগল


মাতাল হয়েছে পাগল হয়েছ
শেষ করেছ সব
নিয়েছ তুমি দাওনি তো কিছু
করেছ মহা পাপ
যে সম্পদ নিয়েছ তুমি
দাওনি তো ফিরিয়ে আজ
অপমানিত করেছ অন্যায় করেছ
খেয়েছ লজ্জা-শরম-লাজ,
মৃত্যু কোলে আছ তুমি
সমাহিত হবে আজ
ছাড়ছ তুমি এই পথিবী
সাজছো নতুন সাজ
কিন্ত সেটা কার জন্য
ভেবেছ কি আজ
হ্যাঁ; ভাবতে পারবেনা কোন দিন
শোধ করতে পারবেনা ঋণ
চির বিদায় নিতে হবে
ঘৃণা-ভালবাসা নিয়ে।


(কবিতাটি “বিপরীত” কবিতা গ্রন্থের অর্ন্তগত)