জন্মের নাম উত্থান         আছে তার সন্ধান
           সৃষ্টির শ্রেষ্ঠ জীব দাঁড়ায়ে নির্ভীক
               যে ছিল ভীরু কাপুরুষ
             আজকে সে হয়েছে মহা বীর
         করতে শিখেছে অন্যয়ের প্রতিবাদ
           হয়েছে তার নতুন জন্ম আবার,


পতনের নাম মৃত্যু         যা চিরন্তন সত্য
            যে ছিল অদম্য সাহসী নির্ভীক
               অন্যায় অবিচার চারিদিকে
              করতে পারেনা সে প্রতিবাদ
            সেতো মহাকাপুরুষ প্রস্তর জড়
            সে বড় অধম সে ঘৃণিত সবার।


সুশিক্ষার নাম আলো         সার্বজনীন নিবেদীত ভাল
               ছড়ায়েছে সে শান্তির মহা বাণী
                  মহা বিশ্বকে করেছে আলো
                   জয় করেছে মানুষের মন
                  উজ্জল দীপ্ত নক্ষত্রের মতো
              কালো যুগের এই মহা অন্ধকারে,


অশুভ জ্ঞানের চর্চা         ধ্বংস করেছে সভ্যতা
              অশান্তি ছড়িয়েছে সারা বিশ্বে
               নষ্ট করেছে ভ্রাতৃত্বের বন্ধন
               মৃত্যু হয়েছে কল্যাণী সভ্যতার
                  জন্ম নিয়ে নতুন করে
           হিংসা আর প্রতিহিংসা পরায়ণতার।


ভেঙ্গে সব পরাধীনতা          জন্মের নাম স্বাধীনতা
             উচু করে শির জন্মেছে মহা বীর
                মুক্ত করে মুক্ত হয়ে আজ
                আনন্দ দোলায় দুলছে মন
            সাজছে বাহারী এই সেই মহা সাজ
          বিসর্জিত হয়েছে মনের জড়তা লাজ,


পরাধীনতার নাম মৃত্যু    যা চিরন্তন সত্য
                 কোন খানে নেই কোন স্বাধীনতা
                     উশৃঙ্খলতায় জীবন বাঁধা
                      শৃঙ্খল নেই কোন খানে
             জীবন জড়তার বার্তায় আহরিত জীবন
              শান্তি বিহীন প্রস্ফুটিত জীবন প্রাণে।


মানুষ জন্মে আবার          জন্মের পরে আরেকবার
            অন্যায়ের মাঝে যে বিবেকবান
          যতো ছোট অন্যায় যেন মহাঅন্যায়
                তুচ্ছ সব স্বার্থ করে পর
               যে জন চির ন্যায় বিচারক
         এ যেন তার নতুন জন্ম আরেকবার,


মানুষ মরে বারবার          অন্যায় করে যতোবার
               বিবেক হীনা সে মৃত্যু তার মনুষত্যের
               হারায়ে সব সম্বল জীবন তার বিফল
             কুড়ায় সে কয়লা হীরা ভেবে
           জীবন আকাশে লেপে যায় কালি
     ভেবে দেখে সে এ মৃত্যুর অংশিদার রবে।


(কবিতাটি “বিপরীত” কবিতা গ্রন্থের অর্ন্তগত)