যা ঘৃণ্য তা নয় পূণ্য
যা পূণ্য তা  নয় ঘৃণ্য
এ ধরাতে সৃষ্টি সেরা জীব
দিয়েছে তার সনদ সত্যায়ণ
সৃষ্টি করেছে মানবের তরে ভ্রাতৃত্ব,
অকল্যাণে কল্যাণী শক্তির মহড়া
মুখে আস্বফলন অন্তরে বিষ
করছে ধ্বংস যেন নাগ শীষ
বিষের জ্বালা ছড়ায়ে পৃথিবীতে
শান্তির আর্দশের বাণী জড়ায়ে
মানবের তরে হচ্ছে ধন্য
তা যতোই হোক নগন্য
এই নয় পূণ্য এটাই তো পাপ ॥


আস্তিকের মুখে নাস্তিকের বাণী
সত্য আজ হচ্ছে কোরবাণী
পাপী আজ হয়ে গেছে হাক্কানী
আজি জমায়ে গরিবের ঘাম
কিনে নিয়েছি ফতোয়ার দলিল
যা বলব তাই বিশ্বাস করতে হবে
ওরে মুর্খ নাদানের দল
আছে শাস্ত্র আছে বিদ্যার বল
আরো আছে ঘোড়াকল
সাথে আছে আস্তিকের নামে
অন্ধ নাস্তিকের দল,
অতীতে যে পাপ করেছি তা আজ
ধুয়ে ফেলেছি সময়ের দামে
করেছি সব সাফ আছে যতো সমস্যা
আদায় করে নিয়েছি
পাব যতো ধর্মের আশির্বাদ
আমরাই তো সেই বৃহৎ
অবিশ্বাসী সময়ের ঘাতক
রাজাকার মহা বিশ্বাসঘাতক তার নাম ॥


যে মাটিতে জন্মেছি আমি তার সন্তান
করেছি আজ আমি পদ্মার জলে স্নান
হয়ে গেছি আদরের বাদর
ভেবেছি কি তার পরিণাম
মহা পাপী তার নাম
জন্মে এ মাটিতে জন্মের বদনামী
করতে পারিনা উপকার
মায়ের সাথে বেঈমানের শয়তানী
তুচ্ছ করে স্বদেশ প্রীতি
দেশ বিরোধী তোষামদী,


কল্যাণে জন্ম ভূমে চিরতরে
পাবে তবে স্নেহ আদর
হবে মঙ্গল সবার তরে
বিস্ময় হয়ে রবে পৃথিবী
চারি দিকে বিজয়ের বাণী
কত সুর কতই না সুমধূর
এটাই পূণ্য এটাই অধিকার
দেশ অকল্যাণে ব্রতি যে জন
দিবা নিশি অন্তরে ভ্রমন
জয়ের নেশাই তুচ্ছ করে
অকল্যাণ দেশের তরে
সেই জন মহা পাপি
এটাই মহা পাপ ॥


ক্ষমতার দাপটে প্রকম্পিত বিশ্ব
মহা গুরু সবাই যেন শিষ্য
অবাধ্যতার বেড়াজালে
যদি কখনো চাই সে স্বাধীন
তখনি হবে প্রতিরোধ আসবে পরাধীন
অবাধ্যতার শাস্তি পেতে হবে
পাপের নরকে যেতে হবে
এই তো ইহলোকে হকীকতে,
কোন খানে নেই কোন ছাড়
প্রতিবাদের ভাষা আজ অস্তমিত
যে প্রতিবাদ করি এ নয় মোর তরী
নেই কোন সিন্ধু জল
না আছে প্রতিবাদের বল
হাতে পায়ে অদৃশ্য শৃঙ্খল
মুক্ত হতে পারার নেই কোন উপায়
এখানে আটকে আছি আমরা সবাই
নেই কোন আলোর কোন পথ
যে দিকে মন যায় সেখানেই পাপ
এরি মাঝে অদৃশ্যের চাওনি
না পারার পথ আবিষ্কার
এটা নয় পুণ্য এটাই পাপ,


দিনের আলোতে দেখা যায়না কিছু
অধমের দল নিয়েছে পিছু
কোন সে অজানা ঠিকানায়
যেখানে নেই আলোর কোন সন্ধান
আছে চারি দিকে অন্যায় অবিচার
সূর্য্যদয় হতে অস্তমিত
পদদলিত মানবতা মানব
ঘুম থেকে জেগে দেখি নেশার ঘোরে
ঐ দূর আকাশে আসার আলো
জ্বলছে মিটি মিটি তারা
সেখানে যাওয়ার নেই সাধ্য
এ যেন মহা দূর বহু দূর
তবু চেষ্টা করি প্রতিষ্ঠায় মানবতা
এটাই নয় কোন পাপ
এটাই সেই মহা পুণ্য ॥


(কবিতাটি “বিপরীত” কবিতা গ্রন্থের অর্ন্তগত)