জন্মে এ ভূমে তুমি কর এর বিরুদ্ধাচরণ
ভেবে দেখনি এই কার্য কি তার কারণ
কর্ণপাত হয়নি তোমার শান্তির কোন বাণী
আজও আছে তোমার হাতে মহা শয়তানী
জ্বালায়ে পুড়ায়ে করবে ছাই
ছিটায়ে বারুদ অগ্নিগোলক
জান কি তার পরিণাম
তুমিই তো নাস্তিক তুমিই শয়তান।


জন্মেছি এই ভূমে তাই মহা জাগরণে
ভেবেছি অনেক বার ভাবার আছে অধিকার
শান্তির মহাবাণী নিয়ে চলেছি এগিয়ে
রুখবো অন্যায় অবিচার আছে যতো
ভালবাসার পরশমণি দিয়ে
শীতল শুভ্র ছায়ায়
ধ্যান বিলাবো জ্ঞান বিলাবো
দেশের তরে হব আস্তিক দূর করব শয়তানি ॥


কথায় কথায় দাও ফতুয়া আছে কি তার অধিকার
দেখনি ভেবে এটা যে তোমার কত অন্যায়-অবিচার
নিপীড়ন কর মানবের তরে হয়ে তুমি শয়তান
কতটুকু মিথ্যা বলাতে হারায়েছ তোমার ঈমান
তোমার কর্ণে বিধেছে সীসা
অন্যায়ে তোমার নেই দিশা
চোখে তোমার লেলিহান শিখা
তোমার তরে পাই কি শোভা মানবতার মহা বাণী?


প্রতিবাদে তোমার অন্যায় কার্যকলাপ
শয়তানি অপশক্তিকে করতে বিলোপ
হয়েছি আমি নাস্তিক মহা শয়তানের কাছে
যতো অন্যায় শক্তিকে প্রতিরোধের ক্ষমতা আছে
করব রক্ষা রাখব মান
যাই যাক এ জীবন
আস্তিক রূপী মহা শয়তান নাস্তিক হতে
প্রতিষ্ঠায় ন্যায় সমাজ তবেই রক্ষা আস্তিকতায় ॥


(কবিতাটি “বিপরীত” কবিতা গ্রন্থের অর্ন্তগত)