যে জন করেছে আহরিত জ্ঞান
মানব কল্যাণে ব্রতি আগোয়ান
দিশারী যে সত্যোর পথে
মানবের তরে বিলায়ে জ্ঞান
করেছে আলোকিত এ ভুবন
সে কেও নয় শিক্ষিত জন ॥


ভুবন চষে এনেছে সনদ
আহরিত মহা বিশ্বকোষ
জ্ঞানের সাগর সর্বাঙ্গে তার
চারিদিকে তার জয় জয়কার
তা হতে নাই মানবের উপকার
সে কেও নয় অশিক্ষিত জন ।


নেই কোথাও কোন স্বীকৃতি
নেই চেনা তার বদন
উপকারে সে করে রোদন
মানবের চির তরে
উজ্জল সমাজ গড়ার প্রত্যয়ে
দিবানিশী করে একাকার
তবুও নেই তার বুকে হা-হাকার
সেই জন দীক্ষা; সুশিক্ষার ॥


বিদ্যা আর অহংকারে-
টাকার পাড়ার গড়েছে বলে
সব কিছু আজ রশাতলে
কি জন্ম কি প্রজন্ম সবি’ই
ভেবেছে সে উচ্চ শিরে
আসলে তা নয় অন্ধকারে
দিন হতে দিন যাচ্ছে চলে
সে তো অশিক্ষিত; সবি বিফলে।


যে জ্ঞান করে অর্জন
শেষ জীবনে তার সবি’ই বর্জন
কি যে মূল্য আছে তার
উজ্জীবিত তরুণ সমাজ
মহা নিষ্ক্রিয় নির্বিকার
এটা নয় শিক্ষার সে দীক্ষা ॥


যে টুকু পুঁজি ছিল আজ
বিলায়ে অন্যের উপকারে
নেই তবুও কিছু তবে
বাদশা আমি সকলে জানে
সেই তো মহাজ্ঞানী শিক্ষিত
তাকে বলে সম্মানের ঝলকানী।


(কবিতাটি “বিপরীত” কবিতা গ্রন্থের অর্ন্তগত)