যে কাল কালান্তবে-
তা কি আর আসবে ফিরে?
সে স্বপ্ন আঁকা ছিল
হৃদয়ের মণিকোঠায়।
যে দুঃস্বপ্ন বিলিন হয়েছে
সেই স্বপ্ন কি আর আসবে ফিরে
সমগ্র বাসনাকে জলাঞ্জলী দিতে।


যে ঘটনা ঘটে গেছে-
তা কি আর ঘটবে কখনো?
স্বরনের শান্ত মতে
কিংবা বিস্মৃতির জ্বালাময় জ্বালাতে।
যে ধ্বংস হওয়ার হয়ে গেছে
সেই বাসনা কখনো পূর্ণ হবে
হৃদয়ের আকাঙ্খা ভরে দিতে।


যে ভালবাসা হারিয়ে গেছে-
তা কি আর আসবে ফিরে?
সহস্র এ ভাঙ্গা হৃদয়ে
রঙ্গীন স্বপ্নে ভরে দিতে।
কোটি তাজমহল গড়লেও কি
ভালবাসার সেই মমতাজের;
শাহাজাহানের তাজমহল হবে।


যে স্বাধীনতা অস্তমিত-
তা কি আর ফিরে পাওয়া যাবে?
পলাশীর প্রান্তরে কি আর
সিরাজের সাথে দেখা হবে।
আমাদের এই স্বাধীন দেশে
মুনাফিকেরা আজও আছে
তারা কি বাংলা হতে বিলিন হবে।


যে মহা মানব লোকান্তরে -
সে কি আবার আসবে ফিরে?
আলোর সন্ধান দিয়ে গেছে
সে আলো নেই আমাদের মাঝে।
অভূতপূর্ব তার আগমনে
শান্তি এসেছিল এ ভুবনে
সেই বিশ্বাস ভেঙ্গেছি সঙ্গোপনে।


(কবিতাটি “বিপরীত” কবিতা গ্রন্থের অর্ন্তগত)