(১৪:১০:২০০৫:২০:১৫:০০)


কোন এক আলো-ছায়া দিনে
আমার মর্মাহত আগমন;
হলো এ অন্ধকার ভুবনে,
হয়তোবা তখন ছিল অন্ধকার
ঘনঘটা মেঘ, ঝড়-ঝাঞ্ঝা বন্যা;
মৃত্যু সর্বনাশী বিজলী গগনে।


কিছু দিন ক্ষণে আলো মিলেছে গগনে
সাদা বকের মেলা করছে খেলা-
বিজয় বীরের বেশে বসেন্তর লগনে,
আলো বিন্দুর কণা পুলোকিত মনে-
স্পর্শে হৃদয় আলোকিত হয়;
হৃদয় উচ্ছাসিত হয় ক্ষণে ক্ষণে॥


মমতাময়ীর কোল ছেড়ে উঠানে আঁছড়ে পড়ে
মুখে কান্নার রোল, চারিদিকে কোলাহল;
সে হাসিতে অশ্র“ ঝরে পড়ে,
দাঁড়াতে পারিনি আর, প্রস্ফুটিত কলি মুখে
আমি ছিলাম সুখে হয়তোবা দুঃখে;
ভেঙ্গেছে কত সংকল্প; দুর্বল কোন ঝড়ে ।


কোন এক হেমন্ত কি চৈত্রের সকাল বেলা
সংকোচ কাটিয়ে এক-দু’পায়ে দৌড়ের খেলা
আর্শ্চয্য! সবাই হতবাক,
আমি কোন দিনও এক পা ফেলিনি
প্রথম থেকেই শুর দৌড়;
মায়ের হাসিতে জীবনে এই তো প্রথম ভোর।