১২তম শরৎ শেষে এক বছর হয়ে আজ এক যুগ চলে, তুমি ভালো থেকো অভ্যেস


প্রিয় অভ্যেস,
জানি না কোথায় আছো তুমি ! হয়তো আগের মতই ভাল আছ তুমি, কিংবা অভিনয় করো এখনো। আমি কিন্তু দিব্যি ভাল আছি! আমার রাত পেরিয়ে দিন চলে যায় কাজে কাজে। জানি না কেন ব্যস্ততায় মন শুধু তোমাকেই খুঁজে।কখন কিভাবে মিশে গেছ এতটা জুড়ে! আমিও বুঝে উঠতে পারি নি, তোমার চলে যাওয়ার আগে।
অভ্যেস? তুমি কি সত্যিই হারিয়ে গেছ আড়ালে!আসবে না আর বৃষ্টি এলে? তোমার আকাশ বাড়ির উঁচু দালান চারিধারে। আজ কাল তাই পাই না খুঁজে! যখন একলা আমি আঁধারে। তুমি কি ফিরবে না আর ঘরে??
দুয়ারে দাঁড়িয়ে থাকি রোজ ভোরে, এই বুঝি এলে তুমি বকুল তলে। তুমি আসোনা! ফিরে যাই ফেলে আসা অতীতে। তুমি আছো, তুমি আছো, রিদয় গহিনে।তোমার গড়ে তোলা রাজসিংহাসনে। মনের জায়নামাজ এর মসৃণ কারুকার্যে মিশে আছো। আর জড়িয়ে বেঁধে রেখেছো আমায় বিনি সুতোর টানে। তুমি আছো,তুমি আছ,সকাল বিকেল সাঁঝে। গভীর মনোযোগে দেখি রোজ পুরনো অভ্যেসে।
প্রিয় তোমারও কি মনে পড়ে? পুরানো আমি,তুমি,আমাদের পথচলা? ঠিক কবে থেকে ধীরে ধীরে তুমি আমার অভ্যেস? আর আমি তোমার আমি!
তোমায় পেয়ে একরকম নিজেকেই ভুলে গেছিলাম! হয়তো আমি ছিলাম তোমার প্রয়োজন,কিন্তু বিশ্বাস কর প্রিয় একমাত্র তুমি, তুমিই আমার আপনজন। হয়তো এটাই আমার বড় ভুল।
অভ্যেস,
তুমি কেন আগের সুরে ডাকো না আর? হারিয়ে গেলে বুঝি এমনি হয়? চেনা সবই অচেনা হয়!.... ১১ টা বছর যাকে ধরে আছো আজ সে তোমার কাছে অন্য কোন মেয়ে! অভ্যেস তুমিই পারো,তোমাকে দিয়েই সম্ভব! তুমি মহান! তুমি জিতে গেছো! তবুও তুমি ভাল থেকো অভ্যেস। তোমার নতুন কে ভাল রেখো। তাকে ঠকিও না।
আজ লেখার মত শক্তি নেই অভ্যেস। তুমি ভাল থেকো। জানি তোমার অদেখা ই থেকে যাবে তবুও পোস্ট করলাম। যদি কোন একদিন পোস্টবক্স এর দিকে চোখ পড়ে তোমার। ভুল করে যদি পরে একবার মনে করো ফেলে আসা ১১টি বছর!!!!...


ইতি অধরা


পাঁচঅক্টোবর
দুইহাজারআঠারো