পথের মাঝে লুকো-চুরি, পথেই হবে দেখা
পথে উড়াই ইচ্ছা ঘুরি, পথেই সপ্ন আকা।
পথ যে গেছে মেঘের দেশে, সেথায় সপ্ন পুরী
নেশার ঘোরে চলছি ভেসে;
ইচ্ছেরা দেয় সুরসুড়ি।


সপ্নপুরে বাধবো বাসা এই করেছি পণ
মনের  মাঝে রঙ্গিন আশা তাই ঘোষেছি রণ;
যুদ্ধে মোদের শত্রু যত, আসবে যত ধাঁধাঁ
করব মোরা পদানত পেরিয়ে যাব বাধা।


মরণ হলে হয় যদি হউক, ভয় করিনা তাতে
দাড়িয়ে যাব টান করে বুক, রক্ত ঢেলে দিতে।
রক্তে গোসল করে যদি, পেয়াস মেটে কারো,
রক্ত ঢেলে গড়ব নদী, পথটা তবু ছারো।