হ্যাঁ,প্রায় তার মতোই
ঠোঁটের আলের কারুকাজ
কখনো বাগযন্ত্রের শেষ মাথায়
উঠে আসে তার নাম।
কখনো দাঁতে দাঁত লাগে
"চলে গেল,চলে গেল..!"
তবু, নির্বাক চেয়ে রই...
যদি আড় চোখে লানত জানায়
যদি মুখ ভেংচিয়ে, বিদ্রূপ করে
বলে, "চোখে কম দেখেন বুঝি?"