সু সজ্জিত মঞ্চে বসে আছেন অতিথিরা
-প্রধান, বিশেষ ,সম্মানিত: নানা ব্যঞ্জনা
হঠাৎ, নজরে এল -এক সম্মান সহপাঠী:
সর্বোচ্চ ক্ষমতাবান ডিটারজেন্ট অথবা ফেব্রিক্স
করেছে আরো সফেদ-পাজামা আর পান্জাবি
একুশ, স্বাধীনতা দিবস,বর্ষবরণ অথবা ঈদ-ঈ-মিলাদুন্নবী
এ জাতীয় অনুষ্ঠানের বিবিধ কমিটিতে-
মনে পড়ে, দু' চার পয়সা এ দিক ও দিক
বা সে দিক থেকে এ দিকে ছিলেন সিদ্ধ হস্ত ;
পুস্তক- তা সে পাঠ্য অথবা অন্য
সহসা মনে পড়েনা করেছে স্পর্শ।
মনে পড়ে যায় আরো অনেক কিছু ....
সফেদ পাজামা পান্জাবীতে উঠে দাড়ালেন
শেষ বক্তা--আমারই সহপাঠী, কানায় কানায় পূর্ণ ময়দান
উম্মোচন করলেন থিয়েটার পর্ব।
নেতাকর্মী বেষ্টিত সহপাঠীর প্রস্থান কালে
দ্বিধাগ্রস্ত এ সাধারণ দর্শক সুধালো :
"দোস্ত, কেমন আছিস ? আমি ......."
ফাকাঁ বুলির নামসর্বস্ব এ দেশগড়ার হাতিয়ারটি
চিনেছিল কি? নাকি আকস্মিক ফিরে পেয়েছে
এক যুগ আগের সম্বিত-
বাজখাই মহাপ্রাণ ধ্বনি, " কি নাম আপনার ?"
বললাম, " নামে দরকার নেই-
কুখ্যাতের চেয়ে অখ্যাত ভাল:
(নাদনে কুচেঅভা)