শরতের ম্লান আকাশ,
হেমন্তের কাশ ।
তুমি মোর হৃদে চিরস্মরণীয়,
চিরদিন অবকাশ ।
পৌষ আর মাঘে নহে শূন্যতা ,
নহে কুয়াশার কালো ।
ভূবনে আমার ওগো তুমি আছ
প্রভাতের সোনালী আলো।
বসন্তের কুহু কুহু রব,
গ্রীষ্মের পিপাসা- তোমার অভাব,
বর্ষার রিনঝিন- প্রিয়তম স্বাদ:
ঠিকানা পানে তাকালে তোমার
সকলি পূর্ণ- পাই যেন সব ।