শ্রাবণে ভ্যাপসা গন্ধময় সিদ্ধ ধান:
পচে যাওয়া অবধি রৌদ্রের প্রতীক্ষায়
ব্যস্ত তোমারা....
আবার, চৈত্রের কাঠফাটা দুপুরে
অসংখ্য গালমন্দে অবজ্ঞার চরম শিখরে পাঠাও,
সারিতে সারিতে এস্তেষ্কার সেজদায় রত হও ।
তোমারা কী চাও ? আসলে বোঝা ই দুষ্কর।
তোমারা কী ভালোবাসো ? রৌদ্র, না বৃষ্টি ?
তোমাদের ভালোবাসা ক্ষণস্থায়ী;
হতে পারে পরিবর্তিত এ মুহূর্তেও।
কাছাকাছি খুব বেশী দিন হয়ে গেছে তো:
তাই, প্রয়োজন বোঝনা, অনুভব করনা অভাব,
জানো না ,বৃক্ষেরা আমার দিকে চেয়ে থাকে,
আমার নি:শ্বাস চায় এখনও ।