কালো ধোয়ায় গতিময় বাস,
শত শত মানুষের একই সাথে
গন্ধময় জলে গোছল ,
বৃদ্ধ চাচাদের ঘর্মাক্ত পাঞ্জায়
রিক্সার হ্যান্ডেল, ট্রাকের ধাক্কায়
চুরমার স্কুটার, ড্রেইনে ছিটকেপরা যাত্রী
কিংবা কিছু কিছু বন্ধু, আত্মীয়ের মেকী আদর
বজ্রের মত সহনশীলতার, ভালোবাসার
বুক জুড়োনো কথা: মাঝে মাঝে
বিষন্ন করে তোলে;
মনে হয়-
পৃথিবী হতে ভালোবাসা উধাও
মঙ্গল অথবা বুধে